ইলম

জেনারেল লাইনের ছাত্ররা কি হাদিসের কিতাবের অনুবাদ পড়তে পারবে?

YOUSUF AL OBAIDY বুধ, 01 মে, 2024

আসসালামু আলাইকুম 

 

জেনারেল লাইনের ছাত্ররা কি হাদিসের কিতাবের তর্জমা পড়তে পারবে? 

 

উত্তর: 

 

অবশ্যই পড়তে পারবে। এ প্রশ্ন কেনো? অনুবাদ তো ঐ সকল মুসলিমকে লক্ষ্য করেই করা হয়েছে, যারা সরাসরি আরবি থেকে উপকৃত হতে পারে না। 

 

কিন্তু এক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় মনে রাখা জরুরী: শুধুমাত্র কুরআন ও হাদিসের অনুবাদ পড়ার মাধ্যমেই একজন মানুষ আলেম হয়ে যায় না। 

 

সাহাবা তাবেয়ীন তাবে তাবেঈন এবং পরবর্তী আলেমদের বড় একটি অংশই আরবি ভাষাভাষী হওয়া সত্ত্বেও তারা কিন্তু হাদিসের কিতাব কিংবা কুরআন নিয়ে ঘরে বসে থাকেননি। একাকী পড়াশোনা করেননি, বরং আলেম হওয়ার জন্য উস্তাদের শরণাপন্ন হয়েছেন। উস্তাদের সুহবতে থেকে দীর্ঘ সময় নিয়ে নিয়ম তান্ত্রিক পড়াশোনা করেছেন।

এভাবেই অসংখ্য উস্তাদের সোহবতে থেকে তারা এক পর্যায়ে আলেম হয়েছেন। 

 

আর সে যুগের আলেমগণ সাধারণ জনগণকে লক্ষ্য করে কোরআন ও হাদিস সংশ্লিষ্ট বিভিন্ন কিতাব রচনা করেছেন যাতে করে সেগুলোর মাধ্যমে সাধারণ মানুষ নিজেদের জীবনকে কোরআন ও সুন্নাহর আলোয় আলোকিত করতে পারেন। 

 

কুরআন সুন্নাহর অনুবাদ আমরা পড়ব, আমাদের জীবনকে কুরআন সুন্নাহর আলোতে আলোকিত করার উদ্দেশ্যে। এছাড়া বিস্তারিত জ্ঞান অর্জনেও কোন দোষ নেই। বরং পড়াটাই কাম্য, এবং এটা অবশ্যই প্রশংসনীয়। কিন্তু স্বাভাবিক পড়াশোনা কিংবা বিস্তৃত পড়াশোনা এই উভয় ক্ষেত্রেই তিনটি বিষয় পালন করা খুব খুবই গুরুত্বপূর্ণ। 

 

১, নির্ভরযোগ্য কোন আলেমের তত্ত্বাবধানে পড়া।

২, পর্যাক্রম রক্ষা করে পড়াশোনা করা।

৩, এ পর্যায়ের পড়াশোনাকে কোনোভাবেই নিয়মতান্ত্রিক আলেম হওয়ার বিকল্প মনে না করা। 

 

প্রথম বিষয়টি যথাযথভাবে রক্ষা করা হলে দ্বিতীয় ও তৃতীয় বিষয়টি রক্ষা করা সহজ হয়ে যাবে ইনশাআল্লাহ। 

 

নির্ভরযোগ্য আলেমের সাথে পরামর্শ করে পড়াশোনা করা: 

 

পড়াশোনা করার ক্ষেত্রে কোন বই ও কোন বিষয় আমার জন্য জরুরী তা সর্বাগ্রে জেনে নেওয়া। এরপর ঐ বিষয়ের নির্ভরযোগ্য যে বইগুলো রয়েছে সেগুলো লিস্ট করে পর্যায়ক্রমে পড়তে থাকা।

আমার পড়াশোনায় যে সকল প্রশ্ন আসবে, উত্থাপিত হবে সেগুলোর সমাধান তার কাছ থেকে নিয়ে নেওয়া।

আবারো বলছি, পড়াশোনা করা জরুরি, পড়াশোনা নিষিদ্ধ হওয়ার প্রশ্নই আসে না। কিন্তু জরুরি হলো নিয়ম মেনে নিয়মতান্ত্রিক পড়াশোনা করা।

পড়াশোনার ক্ষেত্রে অবশ্য অবশ্যই নির্ভরযোগ্য আলেমের পরামর্শ গ্রহণ করা। পর্যায়ক্রম রক্ষা করা।

------ ------